Header Ads

ওয়েব ব্রাউজারের বুকমার্ক সুরক্ষিত রাখুন সারাজীবনের জন্য!!


ইন্টারনেট ব্যবহারের শুরুর দিকে আমরা ওয়েব এড্রেস মুখস্ত করে রাখতাম। কিন্তু সময়ের পরিবর্তনে সেই অভ্যাস দুর হয়ে গেছে বহু আগেই। এখন কেউ ওয়েব এড্রেস মুখস্ত করে রাখেনা। যদিও ফেসবুক কিংবা টেকটিউনসের বিষয়টা আলাদা। কারন এগুলো নিয়মিত ব্যবহারে আমাদের কাছে একেবারে ভাত মাছের মতো সাধারন বস্তু হয়ে গেছে। তবে অন্যন্য প্রয়োজনে আমরা গুগলে সার্চ করে আমাদের ফলাফল বের করি। কিন্তু যখন কেঁচো খুঁড়তে গিয়ে সাপ বের হয়ে আসে তখন সেটাকে খাঁচায় বন্দী রাখার ফন্দি কিন্তু মাথায় ঠিকই আসে। তার মানে বলতে চাচ্ছি যে কিছু খুঁজতে গিয়ে দেখলেন, যে ওয়েব সাইটটি আপনার সার্চ রেজাল্টে এসেছে সেটি অনেক গুরুত্বপূর্ণ একটি ওয়েব সাইট। তখন সেটাকে সংরক্ষন করার জন্য নিশ্চয় বুকমার্ক করে রাখবেন। কিন্তু আপনি নিশ্চয় একটা ব্রাউজার সব সময় ব্যবহার করেন না। ভিন্ন সময়ে ভিন্ন ব্রাউজার ব্যবহার করার কারনে আপনি একেক ব্রাউজারে একেক সাইট রাখবেন। এখন প্রয়োজনের সময় দেখা যাবে যেটা খুঁজছেন সেটা অন্য ব্রাউজারে। তাছাড়া আমরা যখন পিসিতে উইন্ডোজ সেটাপ দেই তখন নতুন উইন্ডোজ দেওয়া মাত্র সব বুকমার্ক হাওয়া হয়ে যায়। এই সব সমস্যা থেকে বাঁচতেই আমার আজকের টিউনের অবতারনা। আশা করি আজকের টিউন থেকে আপনারা অনেক কিছু জানতে পারবেন।




Xmarks - ব্রাউজারের বুকমার্ক সংরক্ষনের সর্বশ্রেষ্ট টুলস

শিরোনাম দেখেই হয়তো বুদ্ধিমানরা বুঝে গেছেন যে আমি আজ যে টুলসটি নিয়ে আলোচনা করবো তার নাম Xmarks. তবে যারা আমার টিউন সম্পর্কে ধারনা রাখেন তারা হয়তো এটাও বুঝতে পারছেন যে টুলসটি যদি শুধুমাত্র বুকমার্ক রাখার জন্য হতো তাহলে এটা নিয়ে আমি অন্তত একটা কমপ্লিট টিউন করতাম না। আজকের এই টুলসটি দিয়ে আপনি ওয়েব ব্রাউজারের অনেকগুলো গুরুত্বপূর্ণ কাজ করতে পারবেন। বুকমার্ক, স্মার্টসার্চ এবং আপনার ওয়েব সার্ফিংয়ে আপনাকে সহায়তাকারী এই টুলসটির ফিচার সম্পর্কে চলুন তাহলে বিস্তারিত জেনে নিই।

ব্যাক-আপ এবং সিনক্রোনাইজেশনঃ


  • একটি নির্দিষ্ট একাউন্ট থেকে Xmarks দিয়ে বুকমার্ক করা ভিন্ন ভিন্ন ব্রাউজারকে ভিন্ন ভিন্ন কম্পিউটার দিয়ে ব্যবহার করলেও সেগুলোর বুকমার্ক আপনি একটি ব্রাউজার দিয়ে সিনক্রোনাইজ করতে পারবেন। বিষয়টা বুঝতে না পারলে নিচের উদাহরণ দৃষ্টব্য-
  • ধরুন আপনার বন্ধুর কম্পিউটার দিয়ে আপনি ইন্টারনেট ব্রাউজ করছেন। ভাগ্যক্রমে সেদিন অনেকগুলো বুকমার্ক করে রাখার মতো ওয়েব সাইট পেলেন। সেই মূহুর্তে আপনি যদি Xmarks দিয়ে লগইন করেন এবং সেই অবস্থায় বুকমার্ক করেন তাহলে আপনি যখন আপনার কম্পিউটার ব্যবহার করবেন তখন সেই বুকমার্কগুলো অটোমেটিক আপনার কম্পিউটারের ব্রাউজারে চলে আসবে।

স্মার্টার সার্চ পদ্ধতিঃ

  • আপনি যখন কোন ওয়েব সাইটকে বুকমার্ক করে (Ctrl + D চেপে) রাখবেন তখন সেই সাইটের অনুরূপ আপনাকে আরও কিছু সাইটের ট্যাগ সাজেস্ট করা হবে। সেই সাথে থাকবে রেটিং দেওয়ার সুযোগ। যখনি আপনি কিছু সাইট ট্যাগ সহ বুকমার্ক করে রাখবেন তখন Xmarks আপনাকে পরবর্তি সময়ে সার্চের ক্ষেত্রে বিশেষ কিছু সুবিধা দিবে।
  • যখন আপনি কোন কিছু সার্চ করবেন তখন আপনার রেটিং এবং সমগ্র ইউজারদের রেটিং এর ভিত্তি করে Xmarks আপনাকে একটা পরিসংখ্যান দেখাবে। যাতে করে আপনি খুব সহজেই সর্বাধিক ব্যবহৃত সাইটগুলো দেখতে পারবেন। (শুধুমাত্র ফায়ারফক্সে এই সুবিধা পাওয়া যাবে)

No comments

Powered by Blogger.